Tuesday, October 10, 2017

একজন শিক্ষার্থীর জন্য লিঙ্কডইন প্রোফাইল কেন প্রয়োজন?

একজন শিক্ষার্থীর জন্য লিঙ্কডইন প্রোফাইল কেন প্রয়োজন?








"এটা না বললেই নয় যে বর্তমান বিশ্বের ছাত্র ছাত্রীদের জন্য একটি পেশাদারী অনলাইন উপস্থিতি অনেক গুরুত্বপূর্ণ।"বিশ্বের সবচেয়ে বড় পেশাদার নেটওয়ার্ক হিসেবেLinkedin আমাদের সে সুযোগ করে দিতে পারে।

লিঙ্কডইন একমাত্র প্ল্যাটফর্ম যা স্পষ্টভাবে আমাদের সকল দক্ষতা এবং অভিজ্ঞতা সংজ্ঞায়িত  করতে পারে। এটি আমাদের নিজের ব্যক্তিগত এবং পেশাদার ব্র্যান্ড নির্মাণে সাহায্য করে এবং একটি বিশ্বব্যাপী প্ল্যাটফর্মে আমাদের অভিজ্ঞতা এবং দক্ষতার ক্ষেত্র প্রদর্শন করে।এটি আমাদের বিভিন্ন চাকুরী নিয়োগকর্তাদের সাথে সংযুক্ত হওয়ার সুযোগ করে দেয় এবং বিভিন্ন ভাইভার জন্য প্রস্তুতি, ক্যারিয়ার গাইডলাইন ও জব সম্পর্কিত সাম্প্রতিক সকল বিষয়ে ধারণা  দিতে
পারে। একটি ভালো মানের লিংকডইন প্রোফাইল একটি অনলাইন রিজ্যুমের চেয়েও বেশি কার্যকর এবং এটি আমাদের গ্লোবাল উপস্থিতি প্রকাশ করে এটিই হতে পারে একটি ভাল মানের সিভি। লিংকডইন এ রয়েছে জবের বিশাল ভান্ডার এই ওয়েবসাইট এর মাধ্যমে দেশ বিদেশের বেশিরভাগ প্রতিষ্ঠান ই তাদের জবের বিজ্ঞপ্তি প্রকাশ করে।আসলে প্রায় 85% চাকরি নেটওয়ার্কিং মাধ্যমে পাওয়া যায়! লিঙ্কডইন আপনাকে বিশ্বজুড়ে পেশাদারদের সাথে সংযোগ এবং নেটওয়ার্ক  স্থাপনের সুযোগ প্রদান করে। জব সেক্টরে বিভিন্ন কাজের ধারণা পাওয়া সহ একটি বড় তথ্যভান্ডার হল লিংকডইন। এটি সারা বিশ্বের গুরুত্বপূর্ণ সকল কর্মস্থল সম্পর্কে আমাদের পূর্ণ ধারণা দেয়।

লিংকডইন এর একটি গুরুত্বপূর্ণ ফিচার হলো 'সুপারিশ'।লিংকডইন অামাদের বিভিন্নরকম স্কিল এর উপর পরিচিত পেশাদারদের কাছে সুপারিশ নেওয়ার সুযোগ সৃষ্টি করে সর্বাধিক সুপারিশকৃত ব্যক্তিদের নিয়োগকারীদের মনোযোগ আকর্ষণ করার একটি দুর্দান্ত সুযোগ রয়েছে। শিক্ষার্থীরা জব পাওয়ার সুযোগ বৃদ্ধি করার জন্য যতটা সম্ভব নিজ নিজ স্কিলের উপর সেই স্কিল রিলেটেট সফল চাকুরীজীবীদের কাছ থেকে সুপারিশ নিতে পারে। আজকাল বেশিরভাগ বড় বড় সংগঠন,প্রতিষ্ঠান,কোম্পানি লিংকডইনের মতো সোশ্যাল নেটওয়ার্কিং প্লাটফর্মের মাধ্যমে প্রতিভাবান প্রার্থীদের খোজ করে। এক্ষেত্রে একটি ভাল এবং পরিপূর্ণ লিংকডইন প্রফাইল তাদের দৃষ্টি আকর্ষণে বড় ভূমিকা পালন করতে পারে। এখনকার যুগে বিদেশী প্রতিষ্ঠানে জবের আবেদন এবং জব পাওয়ার ক্ষেত্রে লিংকডইন একটি বড় ভূমিকা পালন করছে।

লিংকডইন এর স্লাইড শেয়ার সিস্টেম হয়ত আমরা অনেকেই জানি। বিষয়ভিত্তিক এবং একাডেমীক পড়াশোনার প্রায় সকল বিষয়ের তথ্যবহুল স্লাইড এখানে পাওয়া যায়। লিংকডইন এর লারনিং সেকশনে আছে প্রচুর তথ্যবহুল এবং বিষয়ভিত্তিক বিভিন্ন টিউটোরিয়াল যার মাধ্যমে সবচেয়ে বেশী উপকৃত হবে শিক্ষার্থীরা।


আমাদের ব্যাক্তিত্ব,রুচিবোধ,অভিজ্ঞতা,দক্ষতা সবকিছুর একটি ভাল পরিচায়ক হতে পারে আমাদের  লিংকডইন প্রোফাইল। উপকারী এই ওয়েবসাইট নিয়ে সংক্ষেপে বলা সম্ভব নয় তাই বিস্তারিত জানতে নিজেই ঘুরে আসুন লিংকডইন থেকে।


--Al Nahian Avro


(লেখকের অনুমতি ছাড়া  ouritschool.blogspot.com এর  যেকোন আর্টিকেল বা কন্টেন্ট কপি করা কপিরাইট আইন অনুযায়ী দন্ডনীয় অপরাধ।)
  • 0Blogger Comment
  • Facebook Comment

Post a Comment